Action;Camera; Trek towards Sandakphu (part 1)


Action;Camera; Trek towards Sandakphu
Part:1

অবশেষে চড়লাম ট্রেনে।NJP নামলাম। আরও দুজন যাবে । এরাও কোনো দিন ট্রেক করেনি। গাড়ির ড্রাইভার এর সাথে দাঁড়ানোর জায়গা নিয়ে ঝামেলা লেগে গেলো। মেয়েদের প্রায় সব দেশেই ডমিনেট করার একটা প্রবণতা থাকে। চোখ মুখ এর বিকট ভঙ্গি করে ড্রাইভার বোঝালো মেয়ে জাতিটা আসলে তার ই জন্য। দেবী চৌধুরানী র পাল্লায় পড়েছো বাপ আমার, বুঝিয়ে দিলাম ততোধিক গর্জন ও তর্জনে। 65 জন মেয়েকে ও মহিলাকে কমান্ডিং এর বাজখাই আওয়াজে পিলে চমকে ওঠার কথা। সুতরাং,বাকি রাস্তা ভদ্র ভাবেই এলো।
মানেভানজন এসে খুঁজতে গেলাম শেরপা নয়তো গাইড। দর শুনে এবার আমার পিলে চমকাল। বলে কি!!!!! চমকানো পিলে নিয়ে ফেরত এসে ফানুস এর মধ্যে জ্বালানো লাইট দেখতে দেখতে ভাবতে লাগলাম কি করা যায়। এর ই মধ্যে এক মেম্বার বিছানায় ওম এর মধ্যে সেই যে ঢুকেছে, বের হওয়ার নাম গন্ধ করছে না। টয়লেট এ যাওয়া, আর খাওয়ার সময় বাদ দিলে আষাঢ় মাসের সূয্যি হয়ে আছে। বাকিরা খুব ব্যস্ত কোন ভাবে ব্যাগ গোছানো যায়, তাহলে ব্যাগের ওজন কমে যাবে। হঠাৎ শুনি, পাশের ঘরে খলবল। নিচের ঘরে গন্ডগোল। শুনলাম, খলবল ও গন্ডগোল ,একই দল। শার্ট প্যান্ট পড়া ভদ্রস্থ কুক এসে খুব বিশ্বস্ততার সাথে নিবেদন করলো, এরা মুখ্যমন্ত্রীর লোক। তাই ওকে খুব সাবধানে থাকতে হচ্ছে, রান্নায় যেন কোনো সমস্যা না হয়। পরে ওদের গাইড এর সাথে কথা হলো, শুনলাম এরা  রাস্তা বানাবে। অবাক কান্ড বটে, এরা কি করে রাস্তা বানাবে!!! এই বার পেলাম আসল খবর, এরা এসেছে ট্যুরিজম ডিপার্টমেন্ট থেকে , সান্ডাকফু অবধি সরকার রাস্তা বানাবে, তারই সার্ভে করছে।
রাতে এলো এক গাইড। নানা রকমের ঢপ দিয়ে সে বোঝানোর চেষ্টা করলো যে সে গাইড এবং তার rate 1500 টাকা। বললাম গাইড এর লাইসেন্স দেখাতে। বাড়ি থেকে আনবে বলে কেটে পড়লো। বীতশ্রদ্ধ হয়ে সক্কাল সক্কাল চাঁদবদন নিয়ে দেখা দিলাম ওয়াইল্ড লাইফ এর অফিসে। ব্যাপক দেখতে। দেখলেই বেশ একটা জংলি জংলি ফিলিং আসে। যদিও পরীক্ষা করিনি , ফলিত অবস্থার কথা কই। সেখানে নালিশ করলাম নালসে বুড়ির মতো করে , যথা সম্ভব হাঁড়িচাচার মতো মুখটাকে ইনোসেনট বানিয়ে, গাইডদের নামে। কি কি ভাবে তারা আমায় মিসলেড করার চেষ্টা করেছে। বড় দাদাদের আশ্বাস পেয়ে নিলাম এক শেরপা। নাম তার রাম। কাজে অবশ্য রামায়ণের কোনো চরিতের সাথে কোনো মিল নেই। বললাম," bhag kar maat jana, sath me chalna".  এতে হতভাগা কি আলহাদিত
হলো মাথায় এলো না। শুনি , সবাইকে বলছে এই কথাটা। এক মেম্বারএর সাথে তার লাগলো ক্যাচাল। তিনি ঘোরেন প্রচুর , ফলত নিজেকে অলিখিত প্রফেসর বলে মনে করেন। শেরপা র কাছে নিজের যাবতীয় ব্যাগ পত্র গোছানোর চেষ্টা করতেই সে বেঁকে গেল। সে কি ক্যাচাল। দিলাম এক ধমক দুটোকেই। চুপ হয়ে পৃথিবীতে শান্তি ফিরে এলো। এবার ওনাকে বোঝালাম শেরপা নেবে কি কি ও কি ভাবে। এবং শেরপার সাথে ভালো ব্যবহার করতে। সমতল এ তুমি রাজা হতে পারো, পাহাড়ে শেরপা তোমার অক্সিজেন।
এই বার রাজা গজা খাজা রা ট্রেক স্টার্ট করলেন। পেছন পেছন এলেন সেই সরকারি ট্যুর পার্টি, সরজমিন- এ- তদারক-ই। হেঁটে নয় কিন্তু... গাড়িতে।

Comments

Popular posts from this blog

চুমকি ঘটি গঙ্গা জল

Ready, Steady ,. .......